Saturday, January 1, 2011

ক্যালেন্ডার

ক্যালেন্ডার
______________ মেঘেঢাকা তারা
দেওয়াল কিংবা ক্যানভাস এখন স্মৃতি
পোস্টার কিংবা পেল্লাই ফোটো
দখল করেছে আমর জায়গা,
আমি ছোট হতে হতে এখন
টেবিলের কোনে কিংবা টিভির মাথায়
আর আধুনিকতার জোয়ারে আরও ছোট্ট
মোবাইল কিংবা তোমার ল্যাপটপে,
আমার বুকে শুধু অংকের অধ্যায়
গোল গোল দাগে ভরিয়ে দাও আমার বুক
তোমার সুখ দুঃখের দিনো লিপি দিনপঞ্জিকা-
কতো হাসি-কান্না-আনন্দ-উৎসবে
আমি তোমার দিনের সাথি, থাকি সারা বছর|

একটি বছর আগে ঠিক এই দিনটায়
কতো আনন্দে আতস বাজির রসনাই-এ
জানিয়ে ছিলে আমায় সাদর অভ্যর্থনা|
আজ শেষ লগ্নে আমি অযত্নে অবহেলিত
অস্তিত্ব হীনতায় আমার ঠিকানা এখন আস্থাকুড়ে,
সুখে দুঃখে ছিলাম তোমার চিরো সাথি হয়ে
ওসব ময়লাধরা পুরান মলিন স্মৃতি|
আজ অন্য কেউ এসেছে আমার জায়গায়
অভ্যর্থনার জোয়ারে ভেসে, থাকবে- আরও একটা বছর
নিয়ে আসুক তোমার জীবনে নতুন ছোঁয়া
নতুন বছরের নতুন শুভেচছা |

No comments:

Post a Comment